Blog


বাংলাদেশ জাতীয় প্রবীণ মঞ্চ: প্রবীণদের স্বপ্ন পূরণে একটি স্থায়ী প্লাটফর্ম

বাংলাদেশ জাতীয় প্রবীণ মঞ্চ: প্রবীণদের স্বপ্ন পূরণে একটি স্থায়ী প্লাটফর্ম

NOPA 1স্থানীয় পর্যায়ে সংগঠিত প্রবীণ, প্রবীণ কার্যক্রম সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধি, সুশীল সমাজসহ অন্যান্যদের চাওয়া থেকে প্রবীণদের স্বপ্ন পূরণ এবং বাংলাদেশ সরকারের প্রবীণ নীতিমালা বাস্তবায়নে সহায়ক হিসেবে কাজ করার উদ্দেশ্যে একটি স্থায়ী প্লাটফর্ম প্রতিষ্ঠার প্রত্যয় নিয়ে ১৪ই মে ২০১৮ পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর উদ্যোগে প্রবীণ কার্যক্রম পরিচালনাকারী বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিদের সমন্বয়ে “বাংলাদেশ জাতীয় প্রবীণ মঞ্চ” গঠিত হয়েছে।

ঢাকার আগারগাঁও এ পিকেএসএফ মিলনায়তনে বাংলাদেশ সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয় মাননীয় মন্ত্রী জনাব রাশেদ খান মেনন এই মঞ্চের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সচিব ফয়েজ আহম্মদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিকেএসএফ এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ। প্রবীণ উন্নয়নে কৌশলগত উদ্যোগ বিষয়ে বক্তব্য রাখেন পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম। এছাড়া প্রবীণ কর্মসূচি বাস্তবায়নের অভিজ্ঞতার আলোকে বক্তব্য রাখেন আবুল হাসিব খান, পরিচালক, রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক)। অনুষ্ঠানে পিকেএসএফ পরিচালিত প্রবীণ কর্মসূচিভূক্ত ১০০ টি ইউনিয়নের প্রবীণ প্রতিনিধি, সংশ্লিষ্ট সহযোগী সংস্থার প্রতিনিধি এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা শেষে “বাংলাদেশ জাতীয় প্রবীণ মঞ্চ” এর একটি কমিটি গঠন করা হয় যেখানে সভাপতি হিসেবে পিকেএসএফ এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান  আহমদ, আবুল হাসিব খান কার্যনির্বাহী কমিটির সেক্রেটারী মনোনীত হন এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন, অর্থ প্রতিমন্ত্রী এমএ মান্নান, কথাসাহিত্যিক সেলিনা হোসেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো- ভাইস চ্যান্সেলর নাসরীন আহমাদকে নিয়ে প্রস্তাবিত ৫ সদস্যের উপদেষ্টা পরিষদ গঠন করা হয়।

NOPA 2উল্লেখ্য যে, বাংলাদেশের প্রবীণদের অধিকার বাস্তবায়নে এনজিওরা নতুন চিন্তা ও উদ্যোগের সূচনা করেছিল বেশ আগে থেকেই। বিশেষ করে HelpAge International দুই যুগেরও বেশী সময়কাল ধরে বাংলাদশে প্রবীণদের কাজে সহায়তা দিয়ে যাচ্ছে। এ ধারায় Resource Integration Centre (RIC) অগ্রণী সংগঠন হিসেবে সামনে আসে। প্রবীণ সংগঠন গড়ে তোলার সুযোগ এবং অন্তরায়গুলো চিহ্নিত করার মধ্য দিয়ে এ প্রক্রিয়া আজও চলমান। ২০০৩ সাল থেকে HelpAge International এর সহযোগিতায় রিক বাংলাদেশের তৃণমূল পর্যায়ে  প্রবীণ সংগঠন গড়ে তোলে যা প্রতিনিয়ত প্রবীণ সংগঠন এর রূপরেখা ভিত্তিক একটি আন্দোলনে পরিণত হচ্ছে। এ আন্দোলনেরই ধারাবাহিকতায় রিক এর দীর্ঘদিনের এ্যাডভোকেসীর ফলস্বরূপ ইদানিংকালে পিকেএসএফ প্রবীণ সংগঠন’ এর মডেলটিকে গ্রহণ করে এবং বর্তমানে তারা তাদের অংশীদার সংগঠনের মাধ্যমে ১০০ টি ইউনিয়নে প্রবীণ কার্যক্রম বাস্তবায়ন করছে।

NOPA 4প্রবীণদের সম্মিলিত আওয়াজ থেকে প্রবীণদের জন্য জাতীয় প্রবীণ নীতিমালা এবং একটি জাতীয়ভিত্তিক সংগঠন প্রয়োজনীয়তা অনুভূত হয় । উল্লেখ্য যে ২০০৫ সালের জানুয়ারী মাসে রিক আয়োজিত  গাজীপুর ও পিরোজপুর জেলায় দুটি সম্মেলনে HelpAge International এর প্রতিনিধি Mr. Mark Gorman ও গডফ্রেড পল এবং UN ESCAP এর প্রতিনিধি,  Mr. Osama Rajkan উপস্থিত ছিলেন। প্রতিটি সম্মেলনে কমিউনিটি থেকে ৩৫০০ জন প্রবীণ অংশ নেন। সম্মেলনে Mark Gorman বলেন, ‘আমি অভিভূত!! এক সঙ্গে এত প্রবীণদের সাথে আমার কখনো সাক্ষাত হয়নি, আমি যেন প্রবীণদের ঢেউ দেখছি, আমি নিশ্চিত প্রবীণদের সম্মিলিত এই জোট তাদের যে কোন দাবী রাষ্ট্রের কাছ থেকে আদায় করতে সক্ষম হবে’। প্রবীণ নীতিমালা ও জাতীয়ভিত্তিক সংগঠন এর দাবির শুরুটা এখান থেকেই। এছাড়াও  ২০১৩ সালে HelpAge International এর CEO, Richard Blewit পিরোজপুরে প্রবীণ সমাবেশে উল্লেখ করেন যে, প্রবীণদের ক্ষেত্রে মৌলিক মানবাধিকার সংরক্ষণ, আর্থ- সামাজিক উন্নয়ন এবং উন্নয়ন কর্মকান্ডে তাদের সক্রিয় অংশগ্রহণের মধ্য দিয়ে প্রবীণদের ক্ষেত্রে বয়সভিত্তিক, পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় নীতিমালার বৈষম্য দূর করার লক্ষ্যে জাতীয়ভিত্তিক প্রবীণ জনগোষ্ঠীর নিজেদের সংগঠন প্রয়োজন।’

দ্রুত বর্ধণশীল প্রবীণদের জনসংখ্যার চাহিদা পুরণ ও অধিকার প্রতিষ্ঠার জন্য কর্ম-কৌশল প্রণয়ন ও সচেতনতা তৈরি বিশাল একটা কর্র্মদ্যোগ যা কেবলমাত্র ‘জাতীয় প্রবীণ নীতিমালা’ এবং একটি ‘জাতীয়ভিত্তিক প্রবীণ সংগঠন’ গড়ে তোলার মধ্য দিয়ে অর্জন করা সম্ভব। রিক প্রবীণ কার্যক্রমের ধারাবাহিকতায় বাংলাদেশ সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ‘জাতীয় প্রবীণ কমিটি’র সাথে সম্পৃক্ত হয়ে ‘প্রবীণ জাতীয় নীতিমালা’ প্রণয়ন থেকে শুরু করে এর পরিমার্জন ও পরিবর্ধন কাজে সক্রিয় ভূমিকা রাখে যা ১৭ নভেম্বর, ২০১৩ তারিখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রীসভার অনুমোদন লাভ করে। HelpAge International এর সহায়তায় ২০০৮ সালের ২৩ আগষ্ট তারিখে ‘প্রবীণ অধিকার প্রতিষ্ঠা (আরআরওপি)’ প্রকল্পের আওতায় সেগুনবাগিচাস্থ রিপোর্টাস ইউনিট মিলনায়তনে ‘Forum for the Rights of the Elderly, Bangladesh- FREB’ এর সভাপতি ডা. কে.এম রশিদের নেতৃত্বে অঞ্চলিক পর্যায়ের প্রবীণ নেতাদের সমন্বয়ে ৩৬ সদস্য বিশিষ্ট একটি ‘জাতীয় ভিত্তিক প্রবীণ নাগারিক সংগঠন (OPA)’ এর  রূপরেখা ঘোষণা এবং তা বাস্তবায়নে শপথ নেওয়া হয়। পরবর্তীতে ১ নভেম্বর ২০১০ ফেডারেশনকে পুনর্গঠিত করা হয়। এভাবেই রিক এর পৃষ্ঠপোষকতায় ফেডারেশনের কার্যক্রম অদ্যবধি চলমান রয়েছে।

HAI, রিক এবং জড়িত অন্যান্য সংস্থাসমূহ তাদের দীর্ঘকালীন কাজের অভিজ্ঞতা থেকে অনুধাবন করে যে সত্যিকারভাবে প্রবীণদের কর্মসূচিকে টেকসই করতে একটি শক্তিশালী প্লাটফর্ম প্রয়োজন। এরই ধারাবাহিকতায়  বিগত ২২ অক্টোবর ২০১৭ HelpAge International এবং পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর যৌথ উদ্যোগে National Conference on Policy Implications of Population Ageing’ শীর্ষক অনুষ্ঠানেও একটি জাতীয় প্লাটফর্ম প্রতিষ্ঠা করার সুপারিশ আসে। গত ১৪ জানয়ারী ২০১৮ পিকেএসএফএর সম্মানিত সভাপতি  ড. কাজী খলীকুজ্জমান  আহমদকে রিক এবং পিরোজপুর জেলার প্রবীণ জনগোষ্ঠীর পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়, যেখানে অতিসত্ত্বর  ‘বাংলাদেশ জাতীয় প্রবীণ মঞ্চ’ গঠনের আলোচনাকালে বিষয়টি চূড়ান্ত হয়। যার ফলশ্রুতিতে ১৪ মে ২০১৮ গঠিত হলো ‘বাংলাদেশ জাতীয় প্রবীণ মঞ্চ’ যা এদশের প্রবীণ অধিকার প্রতিষ্ঠায় মাইলফলক হয়ে থাকবে। এ মঞ্চের সংশ্লিষ্ট প্রতিনিধিগণ বাংলাদেশের প্রবীণদের অধিকার প্রতিষ্ঠা এবং জাতীয় নীতিমালা বাস্তবায়নের  ব্রত নিয়ে একাগ্রভাবে কাজ করে যাবে বলে ধারণা করা যায়। প্রবীণ মঞ্চের কমিটি ঘোষণা পর্বে সদস্যদের নাম, পরিচয় আর প্রতিশ্রুতি ঘোষণা করা হয়। এই প্রতিশ্রুতির বাস্তবায়ন বাংলাদেশের প্রবীণদের জন্য বয়ে আনবে কল্যাণ, সম্মান আর উন্নয়নের সম্ভাবনার দ্বার।

গ্রন্থনায়: গীতালি


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>